জন ভেন

 গণিতের কোনো একটি ধারণাকে গণিতবিদরা সহজ-সরলীকরণের চেষ্টা করে থাকেন। সেজন্য, গণিতের কোনো একটি সমস্যা, কিংবা ধারণাকে অনেক সময়ে ভিন্নভাবে উপস্থাপনের প্রয়োজন হয়। যেমন, সমীকরণ কিংবা অসমতাকে ছক কাগজে প্রকাশ করা।

ইংল্যান্ডে জন্ম, জন ভেন, ভেন চিত্রের জন্য সবচেয়ে বেশি পরিচিত ছিল। এই ডেটা ভিজ্যুয়ালাইজেশন সরঞ্জামটি ডেটা সেটগুলির মধ্যে সম্পর্কের প্রতিনিধিত্ব করে এবং যুক্তি শেখানোর এবং সম্পর্কের চিত্রিত করার জন্য একটি জনপ্রিয় সরঞ্জাম হয়ে উঠেছে। ভেন ডায়াগ্রামগুলি প্রথম তার ১৮৮১ সিম্বলিক লজিকে প্রকাশিত হয়েছিল, যেখানে তিনি জর্জ বুলের তত্ত্বগুলির কাজটি আরও বিকাশ করেছিলেন।

তিনি কেমব্রিজের গনভিল এবং কিথ কলেজের একজন পণ্ডিত নির্বাচিত হন এবং '57 সালে স্নাতক হন এবং একই বছরে বিশ্ববিদ্যালয়ের সহযোগী হন। যেহেতু তিনি একজন ব্রিটিশ জাতীয় ছিলেন এবং তাঁর পিতা চার্চ মিশনারি চার্চের মাননীয় সচিব ছিলেন, তিনি একজন যাজক হয়ে ওঠেন এবং 186২ সালে কেমব্রিজ ফিরে নৈতিকতা নিয়ে কলেজের লেকচারার হন।

তবে, তিনি যুক্তিতে আগ্রহী ছিলেন, তিনি তার গবেষণা চালিয়ে যান এবং যুক্তিযুক্ত একটি স্ট্যান্ডার্ড পাঠ্যপুস্তক ট্রিলজি প্রকাশ করেন। 1883 সালে তিনি ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রী অর্জন করেন। এরপর তিনি বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে মনোযোগ দেন এবং গনভিল ও কিথ কলেজের জীবনীসংক্রান্ত ইতিহাসের তিনটি ভলিউম সম্পন্ন করেন।

তিনি সম্ভাবনার ফ্রিকোয়েন্সি তত্ত্ব সম্পর্কে গ্রাউন্ডব্রেকিং “লজিক অফ চান্স” (১৮৬৬) লিখেছিলেন। তিনি অনেক প্রতিভাধর মানুষ ছিলেন। বিরল মেশিনগুলির প্রতি তার আগ্রহ তাকে বিরল মেশিন তৈরি করতে পরিচালিত করেছিল। তার তৈরি একটি মেশিনের কাজ ছিল ক্রিকেট বল করা। এই মেশিনটি এত ভাল এবং নির্ভুল হিসাবে প্রমাণিত হয়েছিল যে একবার যখন অস্ট্রেলিয়ানরা ক্যামব্রিজ সফর করত তখন তাদের উপর এই মেশিনটি ব্যবহৃত হত। এটি দলটির শীর্ষ স্থান অধিকারী একজন খেলোয়াড়কে টানা চারবার আউট করতে সক্ষম হয়েছিল! তিনি কিছু সময়ের জন্য চার্চ অফ ইংল্যান্ডের একজন নিযুক্ত পুরোহিত, ইতিহাস প্রেমী, উদ্ভিদবিজ্ঞানী, পর্বত পর্বতারোহী এবং একজন প্রসিদ্ধ লেখকও ছিলেন।

সাম্প্রতিক বিবিসির এক জরিপে ভেনকে আধুনিক সময়ের তৃতীয় সর্বশ্রেষ্ঠ গণিতবিদ হিসাবে নির্বাচিত করা হয়েছিল, স্যার আইজ্যাক নিউটন এবং লিওনহার্ড অয়লারের পর। আমরা একটি ভিজ্যুয়াল প্রসঙ্গে রেখে তথ্যগুলির মধ্যে সম্পর্ক বোঝার জন্য একটি সরঞ্জাম বিকাশের জন্য তাকে ধন্যবাদ জানাতে পারি - ডেটা ভিজ্যুয়ালাইজেশনের আধুনিক গতিবিধির প্রথম দিকে।

তার ভেন ডায়াগ্রাম বর্তমানে আমরা সেট তত্ত্ব, যুক্তি, সম্ভাবনা, পরিসংখ্যান, ভাষাতত্ত্ব, কম্পিউটার বিজ্ঞান এর মত ফিল্ডগুলোতে ব্যবহার করে থাকি।

Comments

Popular posts from this blog

Bangla Poem

Introduction